Advertisement

বিশ্বের সেরা ক্যামেরার ফোন Mi 11 Ultra লঞ্চ হল, মুগ্ধ হবেন ফিচারে

08:02 PM Apr 04, 2021 | Shuvro

Mi 11 Pro ও Mi 11 Lite-র পাশাপাশি Xiaomi আজ Mi 11 Ultra ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ওপর থেকে পর্দা সরালো। নয়া প্রযুক্তির উপস্থিতি তো রয়েইছে, সেইসঙ্গে এমআই ১১ আল্ট্রা অন্যান্য প্রিমিয়াম ফোনকে পেছনে ফেলে DxOMark এর স্মার্টফোন ক্যামেরা র‌্যাঙ্কিংয়ে ১৪৩ পয়েন্ট সহ প্রথম স্থান দখল করেছে। যার অর্থ, এই মুহুর্তে বিশ্বের সেরা ক্যামেরা সেটআপের ফোন হল Mi 11 Ultra। এছাড়াও এই ফোনে আছে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর, ৫০০০ এমএএইচ ব্যাটারি ও আইপি৬৮ রেটিং। চলুন ফোনটি সর্ম্পকে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

Xiaomi Mi 11 Ultra স্মার্টফোনের স্পেসিফিকেশন ও ফিচার

ডিসপ্লে –  
শাওমি এমআই ১১ আল্ট্রা ৬.৮১ ইঞ্চি 2K (WQHD) অ্যামোলেড ডিসপ্লে সহ এসেছে। যার পিক্সেল রেজোলিউশন ৩২০০ x ১৪৪০ পিক্সেল এবং রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এটি HDR10 ও ডলবি ভিশন সাপোর্ট করবে। ডিসপ্লের ওপরে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন। এটি আবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী গ্লাস প্রোটেকশন হিসেবে পরিচিত। ছয় ফুট ওপর থেকে ফোন পড়লেও এটি ডিসপ্লের ওপর কোনো আঁচড় লাগতে দেবে না। স্ক্রিন অ্যানালিসিস ফার্ম DislplayMate ফোনটির স্ক্রিনকে A রেটিং দিয়েছে।

সেকেন্ডারি ডিসপ্লে-
শাওমি এমআই ১১ আল্ট্রা-র পেছনে একটি ছোট্ট সেকেন্ডারি ডিসপ্লে রয়েছে৷ যা নোটিফিকেশন, ব্যাটারি লেভেল, ওয়েদার, হেলথ অ্যালার্ট সহ বিভিন্ন জরুরী তথ্য দেখাবে। তবে এর মূল উপযোগিতা কিন্তু সেলফি তোলার সময় উপলব্ধি হবে। শাওমি বলছে রিয়ার ক্যামেরার মাধ্যমে যাতে ব্যবহারকারী হাই রেজোলিউশন সেলফি তুলতে পারেন তা সেকেন্ডারি ডিসপ্লেটি নিশ্চিত করবে।

পারফরম্যান্স –
কোয়ালকমের ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের সঙ্গে শাওমি এমআই ১১ আল্ট্রা-তে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ পাওয়া যাবে। সাথে আছে এড্রেনো ৬৬০ জিপিইউ। পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে ৬৭ ওয়াট ওয়্যারড ও ওয়্যারলেস চর্জিংয়ের সাপোর্ট যুক্ত ৫০০০ এমএএইচ ব্যাটারি থাকছে। শুধু তাই নয় ১০ ওয়াট রিভার্স চার্জিংও সাপোর্ট করবে এই ফোনে।

ক্যামেরা
নিঃসন্দেহে শাওমি এমআই ১১ আল্ট্রা-র প্রধান হাইলাইট হল ক্যামেরা ডিপার্টমেন্ট৷ ফোনের ট্রিপল রিয়ার সেটআপে রয়েছে। যেগুলি হল Samsung GN2 ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও দুটো ৪৮ মেগাপিক্সেল Sony IMX586 আল্ট্রা ওয়াইড ও টেলিম্যাক্রো ক্যামেরা। ৫০ মেগাপিক্সেল Samsung GN2 ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাটি ৬১ ডিগ্রী ফিল্ড অফ ভিউ এবং খুব শার্প ফোকাস সহ এসেছে। ৪৮ মেগাপিক্সেল Sony IMX586 আল্ট্রা ওয়াইড ক্যামেরাতে খুব চওড়া ১২৮ ডিগ্রী ফিল্ড অফ ভিউ পাওয়া যাবে। আবার ৪৮ মেগাপিক্সেল টেলিম্যাক্রো ক্যামেরাতে ৫x অপটিক্যাল জুম ও ১২০এক্স পর্যন্ত ডিজিটাল জুম সাপোর্ট করে। লঞ্চ ইভেন্টে শাওমি বলেছে, তারা আল্ট্রা নাইট ফটো অ্যালগরিদমের ওপর প্রচুর কাজ করেছে যার সাথে ১/১,৫” ৫০ মেগাপিক্সেল সেন্সরের কম্বিনেশনের ফলে অন্ধকারেও স্পষ্ট ও রঙিন ছবি উঠবে৷ এছাড়া ফোনটি তিনটি সেন্সর দিয়েই 8K ভিডিও ক্যাপচার করতে পারবে। সেলফি ও ভিডিও কলের জন্য এতে আছে ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

অন্যান্য

এই ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড এমআইইউআই ১২ কাস্টম স্কিনে চলবে। এতে আছে আইপি৬৮ রেটিং ও হারমান কার্ডন এর ডুয়েল স্টেরিও স্পিকার। কানেক্টিভিটির জন্য এতে পাওয়া যাবে ইউএসবি টাইপ সি পোর্ট, ওয়াইফাই ৬ ও ব্লুটুথ ৫.২। ফোনটির ওজন ২৩৪ গ্রাম।

Xiaomi Mi 11 স্মার্টফোনের দাম ও লভ্যতা

শাওমি এমআই ১১ আল্ট্রা-র ৮ জিবি র‌্যাম ১২৮ জিবি স্টোরেজ, ১২ জিবি র‌্যাম ২৫৬ জিবি স্টোরেজ, এবং ১২ জিবি র‌্যাম ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম পড়বে যথাক্রমে ৫,৯৯৯ ইউয়ান (প্রায় ৬৬,৪২৫ টাকা), ৬,৪৯৯ ইউয়ান (প্রায় ৭১,৯৬২ টাকা), ও ৬,৯৯৯ ইউয়ান (প্রায় ৭৭,৪৯৮ টাকা)। আর্ন্তজাতিক বাজারে ফোনটির লভ্যতার বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন
Advertisement