Advertisement

ফাঁস হল ৫৩ কোটি Facebook ইউজারের ডেটা! আপনি সুরক্ষিত কিনা এক্ষুনি চেক করুন

10:02 PM Apr 07, 2021 | Tech Gup Desk

সম্প্রতি, বিশ্বব্যাপী ৫৩৩ মিলিয়নেরও বেশি ইউজারের ডেটা ফাঁস সংক্রান্ত ঘটনাটির দ্বারা, Facebook আবারও প্রমাণ করে দিয়েছে যে, ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে আর ভরসা করা যায় না। ফেসবুকের প্রাইভেসি ব্রিচের দরুন, ১০৬টি দেশের ইউজারদের ব্যক্তিগত ডেটা একটি নিম্নস্তরের হ্যাকিং ফোরামে ফাঁস হয়েছে বলে জানা গিয়েছিল কিছু দিন আগেই। এমনকি আমাদের দেশের ৬ মিলিয়নেরও বেশি ইউজার এর দ্বারা প্রভাবিত হয়েছেন।

Advertisement

ইজরায়েলের সাইবার ক্রাইম ইন্টালিজেন্স ফার্ম হাডসন রক (Hudson Rock)-এর সহ-প্রতিষ্ঠাতা ও সিটিও (চিফ টেকনোলজি অফিসার) অ্যালন গালের জবানিতে ফেসবুকের এই কেলেঙ্কারির কথা আমাদের সামনে আসে। যেখান থেকে আমরা জানতে পারি, আমাদের এই সুপরিচিত মাধ্যমটি থেকে, প্রতিমুহূর্তে ইউজারদের অ্যাকাউন্টে থাকা ফোন নম্বর, লোকেশন, জন্ম তারিখ, ইমেল, ফেসবুক আইডি এবং বায়ো সম্পর্কিত ডেটাকে চুরি করে নিচ্ছে কিছু হ্যাকারদের দল। যা দিয়ে সহজেই সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ বা ইউজারদের প্রতারণা করা সম্ভব। যদিও ফেসবুকের তরফের জানানো হয়েছে, ‘এগুলি সবই ২০১৯ সালের ডেটা এবং সেই সময়ই সমস্যার সমাধান করা হয়েছে।’

তবে অ্যালনের মতে, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি এই ঘটনাটিকে ‘পুরোনো’ দায় হিসাবে ঝেড়ে ফেললেও, ব্যবহারকারীদের কিন্তু সতর্ক হওয়া প্রয়োজন। তাই যেসকল ইউজারদের ডেটা ফাঁস হয়ে গিয়েছে, তাদের তালিকায় আপনিও আছেন কিনা, তা জানার জন্য আপনাকে যা করতে হবে তা হলো:

১. প্রথমেই https://haveibeenpwned.com ওয়েবসাইটে যেতে হবে।
২. তারপর ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার ইমেল অ্যাড্রেস লিখুন এবং এন্টার বোতামটি প্রেস করুন।
৩. এখানে আপনার ইমেল আইডিটি ফেসবুক বা অন্য কোনো সোশ্যাল মিডিয়া দ্বারা ফাঁস হয়েছে কিনা তা জানিয়ে দেওয়া হবে।

( যদিও আমাদের পরামর্শ, এই সম্পূর্ণ পদ্ধতিটি আপনি নিজস্ব সাবধানতা অবলম্বন করে তবেই করুন।)

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন
Advertisement